পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 12, 2019, 3:52 AM IST

ETV Bharat / bharat

আয়ুর্বেদ, হোমিওপ্যাথি, ইউনানি পড়তে চাইলেও NEET

আগামী বছরের মে মাসের ৩ তারিখে সর্বভারতীয় স্তরের NEET পরীক্ষা হতে চলেছে। এই প্রবেশিকা পরীক্ষায় বসার জন্য ইতিমধ্যেই অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে। অনলাইনে রেজিস্ট্রেশনের শেষ দিন আগামী ৩১ ডিসেম্বর । ২০২০-র এই প্রবেশিকা পরীক্ষা সংক্রান্ত যাবতীয় বিষয়ে এই ওয়েব সাইটে জানা যাবে: www.ntaneet.nic.in ।

neet
neet

কলকাতা, ১২ ডিসেম্বর : আয়ুর্বেদ, হোমিওপ্যাথি, ইউনানির চিকিৎসক হতে চাইলেও প্রার্থীদের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা NEET(National Eligibility cum Entrance Test)-এ বসতে হবে । এই বিষয়ে বুধবার রাজ‍্যের স্বাস্থ্য দপ্তর নির্দেশ জারি করেছে । এই নির্দেশে জানানো হয় , ২০২০-২১-এর শিক্ষাবর্ষে আয়ুর্বেদ, হোমিওপ্যাথি, ইউনানি অর্থাৎ, আয়ুষ এই কোর্সগুলিতে ভরতির জন্য পশ্চিমবঙ্গে NEET বাদে অন্য কোনও প্রবেশিকা পরীক্ষার সুযোগ এবছর থাকছে না ।

আগামী বছরের মে মাসের ৩ তারিখে সর্বভারতীয় স্তরের এই প্রবেশিকা পরীক্ষা হতে চলেছে। এই প্রবেশিকা পরীক্ষায় বসার জন্য ইতিমধ্যেই অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে। অনলাইনে রেজিস্ট্রেশনের শেষ দিন আগামী ৩১ ডিসেম্বর । ২০২০-র এই প্রবেশিকা পরীক্ষা সংক্রান্ত যাবতীয় বিষয়ে এই ওয়েব সাইটে জানা যাবে: www.ntaneet.nic.in ।

MBBS-এ ভর্তির জন্য প্রার্থীদের NEET-এ বসতে হয় । আগামী শিক্ষাবর্ষ থেকে আয়ুষের চিকিৎসক হতে চাইলেও প্রার্থীদের বসতে হবে সর্বভারতীয় স্তরের এই প্রবেশিকা পরীক্ষায়। এই বিষয়ে AIDSO-র সর্বভারতীয় স্তরের ভাইস প্রেসিডেন্ট চিকিৎসক মৃদুল সরকার বলেন, "এটা শিক্ষার কেন্দ্রীয়করণের প্রক্রিয়ার অন্তর্গত বলে আমরা মনে করছি।" তিনি বলেন, "NEET আসলে কোচিং বেসড প্রবেশিকা পরীক্ষা । MBBS-এর ক্ষেত্রে দেখা গিয়েছে, NEET চালুর আগে যেভাবে গ্রাম-মফস্বলের ছেলে-মেয়েরা MBBS-এ ডাক্তারি পড়ার জন্য সুযোগ পেতেন, NEET চালুর পড়ে সেই সংখ্যাটা কমে গিয়েছে।"


চিকিৎসক মৃদুল সরকার আরও বলেন, "যাঁরা কোচিং নেওয়ার সুযোগ পায়, তাঁরাই এখন ডাক্তারিতে আসার বেশি সুযোগ পাচ্ছে । MBBS-এর মতো আয়ুষেও একই রকম হবে । এর ফলে, আয়ুষের ক্ষেত্রেও সাধারণ, গরিব, নিম্নবিত্ত ঘরের ছেলে-মেয়েদের ডাক্তারিতে সুযোগ পাওয়ার হার কমবে । " এ রাজ‍্যের সরকারি চিকিৎসকদের একটি সংগঠন সার্ভিস ডক্টরস ফোরামের সাধারণ সম্পাদক, ডাক্তার সজল বিশ্বাস বলেন, "MBBS কোর্সের পর এবার আয়ুষের জন্যেও NEET চালু হল। NEET চালুর আগে MBBS-এ অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া পরিবারের ছেলে-মেয়েদের যেভাবে ডাক্তারি পড়তে দেখা যেত ৷ NEET চালুর পরে সেই সংখ্যা কমেছে ।"

তিনি বলেন, "এই প্রবেশিকা পরীক্ষা কোচিং-বেসড। ফলে, মেধার থেকেও বেশি গুরুত্ব পাবে নির্দিষ্ট সংখ্যক কিছু কোচিং সেন্টারে যারা লাখ লাখ টাকা দিয়ে পড়তে পারছে, তাঁদের বিষয়টি । ভালো চিকিৎসক হতে গেলে মেধার প্রয়োজন । এর ফলে আগামী দিনে ভালো চিকিৎসকের অভাব দেখা দেবে।"

For All Latest Updates

TAGGED:

NEET

ABOUT THE AUTHOR

...view details