পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 17, 2020, 4:26 PM IST

ETV Bharat / bharat

শাহিনবাগের বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় মধ্যস্থতাকারী নিয়োগ সুপ্রিম কোর্টের

দু'মাসের বেশি সময় ধরে শাহিনবাগে CAA-র বিরুদ্ধে প্রতিবাদে অবস্থান বিক্ষোভ চলছে । ফলে যান চলাচল বন্ধ হওয়ায় সমস্যায় পড়ছে সাধারণ মানুষ । এবার এই সমস্যা সমাধানে মধ্যস্থতাকারী নিয়োগ করল সুপ্রিম কোর্ট ।

Shaheen Bagh
ফাইল ফোটো

দিল্লি, 17 ফেব্রুয়ারি : শাহিনবাগের বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনার জন্য দু'জন আইনজীবীকে মধ্যস্থতাকারী হিসেবে নিয়োগ করল সুপ্রিম কোর্ট । শাহিনবাগ থেকে বিক্ষোভ অবস্থান সরিয়ে অন্য জায়গায় যাতে নিয়ে যাওয়া হয় তা নিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলবেন তাঁরা ।

প্রায় দু'মাসের বেশি সময় ধরে নাগরিকত্ব(সংশোধনী) আইনের বিরুদ্ধে দিল্লির শাহিনবাগে প্রতিবাদ অবস্থান বিক্ষোভ চলছে । যার জেরে শাহিনবাগে যান চলাচল ব্যাহত হচ্ছে । ফলে সমস্যায় পড়ছে সাধারণ মানুষ । রাস্তা অবরোধের এই বিষয়টির আজ শুনানি হয় বিচারপতি এস কে কউল ও বিচারপতি কে এম জোসেফের বেঞ্চে । সেখানে বলা হয়, গণতন্ত্রে মতামত প্রকাশের জায়গা রয়েছে । তবে, তার কিছু সীমা রয়েছে ।

সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, মানুষের আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর মৌলিক অধিকার রয়েছে । কিন্তু রাস্তা অবরোধ বিষয়টি চিন্তার ।

পরিস্থিতি স্বাভাবিক করতে বেঞ্চের তরফে প্রবীণ আইনজীবী সঞ্জয় হেগড়ে ও আইনজীবী সাধনা রামচন্দ্রনকে শাহিনবাগের বিক্ষোভকারীদের সঙ্গে মধ্যস্থতা করার জন্য নিয়োগ করা হয় । সাধারণ মানুষের সুবিধার্থে বিক্ষোভ শাহিনবাগ থেকে যাতে অন্য জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয় তার জন্য বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলতে বলা হয় ওই দুই আইনজীবীকে । একইসঙ্গে শীর্ষ আদালত জানিয়ে দেয়, যদি এতেও পরিস্থিতি স্বাভাবিক না হয় তাহলে কর্তৃপক্ষের উপর পুরো বিষয়টি ছেড়ে দেওয়া হবে । তারাই পরিস্থিতির মোকাবিলা করবে ।

প্রসঙ্গত, CAA-র প্রতিবাদে চলতে থাকা বিক্ষোভের জেরে 15 ডিসেম্বর থেকে কৈন্দি কুঞ্জ-শাহিনবাগ এবং ওখলা আন্ডারপাসে যান চলাচল বন্ধ রয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details