পশ্চিমবঙ্গ

west bengal

ক'টি রাজধানী রাজ্যের ? বিশেষ অধিবেশন অন্ধ্রপ্রদেশ বিধানসভায়

By

Published : Jan 20, 2020, 1:22 PM IST

অমরাবতীই কী একমাত্র রাজধানী থাকবে ? না কি তিনটি রাজধানীর পক্ষে সিলমোহর পড়বে ? শাসক শিবির না বিরোধী শিবির, কাদের দিকে পাল্লা হবে ভারী ?

Jagan Mohan Reddy
ফাইল ছবি

অমরাবতী, 20 জানুয়ারি : রাজ্যে কি একটিই রাজধানী থাকবে? না কি তা ভেঙে একাধিক করা হবে? এই নিয়েই আজ থেকে শুরু হল অন্ধ্রপ্রদেশ বিধানসভার বিশেষ অধিবেশন । তিন দিনের এই অধিবেশনেই ঠিক হবে অমরাবতীই রাজ্যের একমাত্র রাজধানী হবে কি না ।

অন্ধ্রের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডি এই অধিবেশনে রাজ্যের একাধিক রাজধানী করার পক্ষে প্রস্তাব পাশ করানোর চেষ্টা করবেন । অন্যদিকে বিরোধীরা তিন রাজধানীর বিরুদ্ধে সওয়াল করবেন এই তিন দিন । পাশাপাশি বিরোধীরা রাজধানীর বিকেন্দ্রীকরণের প্রতিবাদ করে বিধানসভা চলো কর্মসূচিরও ডাক দিয়েছেন ।

আজ সকাল 8 টা 20 মিনিটে শুরু হয় অন্ধ্রপ্রদেশ বিধানসভার এই বিশেষ অধিবেশন । অধিবশনকে ঘিরে গোটা অমরাবতীকে মুড়ে ফেলা হয় কড়া নিরাপত্তার বলয়ে । অধিবেশনে রাজ্যের পর্যটন মন্ত্রী তিন রাজধানীর পক্ষে সওয়াল তোলেন । অন্ধ্রপ্রদেশের তিনটি রাজধানী করা হলে তা আদপে উত্তর অন্ধ্রের পিছিয়ে পড়া মানুষদেরই উপকার করবে । তিনি বলেন, "চন্দ্রবাবু নাইডুর নেতৃত্বাধীন সরকার শুধুমাত্র অমরাবতীর কথা ভেবেই কাজ করেছে । কিন্তু জগন মোহন রেড্ডির সরকার উত্তর অন্ধ্রের পিছিয়ে পড়া এলাকাগুলি সহ গোটা রাজ্যে উন্নয়ন কথা ভাবে ।"

খুব স্বাভাবিকভাবেই অন্ধ্রপ্রদেশ সরকারের মন্ত্রিসভাও রাজধানীর বিকেন্দ্রীকরণে সায় দিয়েছে ৷ পাশাপাশি রাজধানী ভাগ করা নিয়ে উচ্চপর্যায়ের একটি কমিটি গঠনেরও প্রস্তাব দিয়েছে মন্ত্রিসভা ।

এদিকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই রাজ্যের বেশ কিছু এলাকা থেকে বিক্ষিপ্ত অশান্তির খবর সামনে আসে । বিজয়ওয়াড়া ও গুন্টুর এলাকায় 144 ধারা জারি করা হয় । তিনটি রাজধানী করার প্রতিবাদে বিরোধী দলের ছাত্র সংগঠনগুলি বিক্ষোভ প্রদর্শন শুরু করেছে ৷ কয়েকজনকে গ্রেপ্তার করেছে পুলিশ ।

ABOUT THE AUTHOR

...view details