পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 26, 2020, 12:27 PM IST

ETV Bharat / bharat

বিনামূল্যে ভ্যাকসিন পাবে দেশবাসী : কেন্দ্রীয়মন্ত্রী

3 নভেম্বর বিহার বিধানসভার নির্বাচনের আগে একটি সভায় বক্তব্য রাখতে গিয়ে কোরোনা ভ্যাকসিন বিনামূল্যে দেওয়ার প্রসঙ্গে কেন্দ্রীয়মন্ত্রী বলেন , " প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন সবাইকে বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করা হবে । প্রত্যেককে টিকা দেওয়ার জন্য আনুমানিক 500 টাকা ব্যয় করা হবে । "

Pratap Sarangi
কেন্দ্রীয় মন্ত্রী প্রতাপ সারাঙ্গি

ভুবনেশ্বর , 26 অক্টোবর : সমগ্র দেশ বা BJP-র ইস্তাহারে বিহারে কোরোনা ভ্যাকসিন বিনামূল্যে দেওয়ার ঘোষণা নিয়ে রাজনৈতিক মহলে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে । বিরোধী দলগুলির দাবি , সমগ্র ভারতে বিনামূল্যে ভ্যাকসিন দিতে হবে । এই পরিস্থিতিতে দেশবাসীকে বিনামূল্যে কোরোনা ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি দিলেন কেন্দ্রীয়মন্ত্রী প্রতাপ সারাঙ্গি । তিনি জানান , সমগ্র দেশ বিনামূল্যে ভ্যাকসিন পাবে ।

22 অক্টোবর বিহার বিধানসভা নির্বাচনের ইস্তাহার প্রকাশ করেছিল BJP । সেখানে BJP-র তরফে ঘোষণা করা হয়েছিল, বিহারে বিনামূল্যে কোরোনা ভ্যাকসিন দেওয়া হবে । এই বিষয় নিয়ে NDA ও বিরোধী দলগুলির মধ্যে বিতর্ক সৃষ্টি হয় । বিরোধী দলগুলির দাবি, সমগ্র দেশেই কোরোনা ভ্যাকসিন বিনামূল্যে ব্যবহার করতে হবে । সেক্ষেত্রে তাদের অভিযোগ, ক্ষমতাসীন NDA প্যানডেমিককে রাজনৈতিক কারণে ব্যবহার করছে । এই বিতর্কিত পরিবেশের মধ্যে এবার বিনামূল্যে কোরোনা ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে এমন মন্তব্য করলেন কেন্দ্রীয়মন্ত্রী প্রতাপ সারঙ্গি ।

3 নভেম্বর বিহার বিধানসভার নির্বাচনের আগে একটি সভায় বক্তব্য রাখতে গিয়ে কোরোনা ভ্যাকসিন বিনামূল্যে দেওয়ার প্রসঙ্গে তিনি বলেন , " প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন সবাইকে বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করা হবে । প্রত্যেককে টিকা দেওয়ার জন্য আনুমানিক 500 টাকা ব্যয় করা হবে । " এর একদিন আগে ওড়িশা খাদ্য সরবরাহ ও গ্রাহক কল্যাণ মন্ত্রী আর পি সোয়াইন একটি টুইট করেন । টুইটে তিনি ওড়িশার দুই কেন্দ্রীয়মন্ত্রী তথা ধর্মেন্দ্র প্রধান ও সারাঙ্গিকে ওড়িশায় কোরোনা ভ্যাকসিন বিনামূল্যে দেওয়ার ব্যাপারে তাঁদের চুপ থাকার বিষয়ে প্রশ্ন তোলেন । বিহারে যেভাবে কোরোনা ভ্যাকসিন বিনামূল্যে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে , ওড়িশাতেও সেইভাবেই ভ্যাকসিন দেওয়ার দাবি জানিয়েছিলেন তিনি । এই ব্যাপারে ওই দুই মন্ত্রীর থেকে স্পষ্টতা চেয়েছিলেন তিনি । চুপ থাকার বিষয়ে প্রশ্ন তুলেছিলেন ।

সোয়াইন টুইটে লেখেন , " আমি বালাসোরের মাটি থেকে ওড়িশার দুই কেন্দ্রীয়মন্ত্রীর কাছে জিজ্ঞাসা করছি , কেন রাজ্যের মানুষ বিনামূল্যে কোরোনা ভ্যাকসিন পাবে না । এই বিষয়ে কেন্দ্রীয়মন্ত্রীদের ওড়িশায় কোরোনার টিকা দেওয়ার বিষয়ে BJP-দের অবস্থান পরিষ্কার করা উচিত । "

ইতিমধ্যে তামিলনাড়ু , অসম , মধ্যপ্রদেশ , পুদুচেরিতে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করেছে সংশ্লিষ্ট রাজ্য সরকার । অন্যদিকে , দেশের নাগরিকের জন্য বিনামূল্যে কোরোনা ভ্যাকসিন দেওয়ার দাবি জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও ।

ABOUT THE AUTHOR

...view details