পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

ইরানের আকাশসীমায় বিমান চালাবে না ভারতীয় সংস্থা

ভারতের বিমান সংস্থাগুলি ইরানের আকাশসীমায় বিমান চালাবে না বলে সিদ্ধান্ত নিল । এই কারণেই ইউরোপ ও অ্যামেরিকা যেতে বিকল্প রুট খুঁজছে এয়ার ইন্ডিয়া ।

By

Published : Jun 22, 2019, 11:34 PM IST

Air India review alternate routes over Iran-US tensions

দিল্লি, 22 জুন : DGCA-র (ডিরেক্টরেট জেনেরাল অফ সিভিল অ্যাভিয়েশন) পরামর্শে ভারতের বিমান সংস্থাগুলি ইরানের আকাশসীমায় বিমান চালাবে না বলে সিদ্ধান্ত নিল । এই কারণেই ইউরোপ ও অ্যামেরিকা যেতে বিকল্প রুট খুঁজছে এয়ার ইন্ডিয়া । ইন্ডিগো ইতিমধ্যেই পশ্চিম এশিয়ায় তাদের রুট বদলেছে । অ্যামেরিকা-ইরান সংঘাতের জেরে ওই অঞ্চলে যেভাবে উত্তেজনা ছড়িয়েছে, তার জেরেই বিকল্প রুটের খোঁজ বিমান সংস্থাগুলির ।

নিরাপত্তার কথা ভেবে অ্যামেরিকার ইউনাইটেড এয়ারলাইন্স অনির্দিষ্টকালের জন্য নেওয়ার্ক-মুম্বই উড়ান চলাচল বন্ধ করেছে । পাশাপাশি ইউরোপের বিমান সংস্থাগুলিও ঘোষণা করেছে, তাদের বিমান ইরানের আকাশসীমায় চলাচল করবে না ।

বর্তমানে এয়ার ইন্ডিয়া এবং ইউনাইটেড এয়ারলাইন্স ভারত ও অ্যামেরিকার মধ্যে ননস্টপ বিমান চালায় । পাকিস্তানের আকাশসীমা বন্ধ থাকায় ইউনাইটেড এয়ারলাইন্স আগেই নেওয়ার্ক-দিল্লি ফ্লাইট বন্ধ করেছে । একই কারণে এয়ার ইন্ডিয়া ইউরোপ এবং অ্যামেরিকায় তাদের উড়ান ঘুর পথে চালাচ্ছে ।

ABOUT THE AUTHOR

...view details