পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 7, 2020, 9:56 PM IST

Updated : Aug 8, 2020, 4:39 PM IST

ETV Bharat / bharat

কোঝিকোড়ের দুর্ঘটনা উসকে দিল মেঙ্গালুরুর স্মৃতি

শুক্রবার সন্ধ্যা । প্রবল বৃষ্টিতে দৃশ্যমানতা ভয়ঙ্কর কমে গেছিল, তবে এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ ঠিক ছিল । কিন্তু অবতরণের সময়ে আচমকাই নিয়ন্ত্রণ হারায় বিমানটি ।

কোঝিকোড়ে বিমান দুর্ঘটনা
কোঝিকোড়ে বিমান দুর্ঘটনা

কোঝিকোড় (কেরালা), 7 অগাস্ট : যেন ইতিহাসের পুনরাবৃত্তি । বছর ঘুরতে না ঘুরতেই ফের কেরালার কারিপুর বিমানবন্দর ভয়াবহ বিমান দুর্ঘটনার সাক্ষী হল । গত বছর এই বিমানবন্দরই দুর্ঘটনার সাক্ষী থেকেছিল । পাশাপাশি, আজকের দুর্ঘটনা উসকে দিল বছর দশেক আগের মেঙ্গালুরু বিমানবন্দরের ভয়াবহ দুর্ঘটনা । সে দিনও একই ভাবে নিয়ন্ত্রণ হারিয়ে বন্দরের পাঁচিল ভেঙে বেরিয়ে গিয়েছিল বিমান । 166 জন আরহী নিয়ে ভেঙে পড়েছিল এয়ার ইন্ডিয়ার বিমানটি । প্রাণ হারিয়েছিলেন 158 জন ।

7 অগাস্ট । সন্ধ্যা 7 টা 45 মিনিট । দুবাই থেকে আসা এয়ার ইন্ডিয়ার বিমান পিছলে গেল একই বন্দরে । প্রাথমিকভাবে জানানো হয়েছে, দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন 16 জন । আহত 123-এর বেশি । কিন্তু যেভাবে প্রবল বর্ষার মধ্যে পিছলে যাওয়া বিমানটার দু'টুকরো হয়ে গিয়েছে, তাতে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা । ঘটনার পরই উদ্ধারকার্য এবং পরিস্থিতির খোঁজখবর নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । ফোন করেন কেরালার মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়নকে ।

শুক্রবার সন্ধ্যা । প্রবল বৃষ্টিতে দৃশ্যমানতা ভয়ঙ্কর কমে গেছিল । সব ঠিকঠাক ছিল । 'বন্দে ভারত' মিশনের এই বিমানটিতে দেশে ফিরছিলেন বিদেশ আটকে থাকা ভারতীয়রা । এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগও ঠিক ছিল । বন্দর কর্তৃপক্ষের সবুজ সংকেত পেয়েই অবতরণ করছিলেন পাইলট । কিন্তু, প্রবল বৃষ্টিতে পিছলে যায় বিমানের চাকা । নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন পাইলট । মুহূর্তে 30 ফুট গভীর খাদে পড়ে যায় বিমানটি । দু'টুকরো হয়ে যায় ।

সন্ধের অন্ধকারের সঙ্গে বৃষ্টি - স্বাভাবিকভাবেই প্রাথমিক উদ্ধারকার্য ব্যাহত হয় । প্রাথমিক ধাক্কা সামলে বন্দরকর্মীরা থেকে শুরু করে NDRF, কেরালা পুলিশকে উদ্ধারকার্যে নামানো হয় । স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয় আহতদের । শুরু হয় চিকিৎসা । ঘটনার খবর পেয়েই দ্রুত উদ্ধারকার্যের নির্দেশ দিয়েছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়ন , কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । নিহতদের পরিবারর প্রতি শোকপ্রকাশ করেছেন । পরিস্থিতির খোঁজ নেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং । নিহতের পরিবারের প্রতি শোক জানিয়ে টুইট করেন রাহুল গান্ধি, জয়শংকর থেকে শুরু করে শশী থারুর, সকলেই ।

DGCA-এর তরফে জানানো হয়েছে, বিমানটিতে কোনও যান্ত্রিক ত্রুটি ছিল না বলেই প্রাথমিকভাবে খবর । প্রবল বৃষ্টিতে দৃশ্যমানতা কমে যাওয়াই দুর্ঘটনার অন্যতম কারণ । বৃষ্টি এবং জমে থাকা জলের কারণে চাকা পিছলে যায় বিমানটির । বন্দরের দেওয়াল ভেঙে 30 ফুট গভীর খাদে ঢুকে যায় বিমানটি ।

দুর্ঘটনার খোঁজখবর নেওয়ার জন্য কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খানকে ফোন করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ । শোক জানিয়েছেন রাজ্যপাল আরিফ মহম্মদ খানও ।

বিমানবন্দর সূত্রে খবর, প্রবল বর্ষার কারণে উদ্ধারকার্য প্রাথমিকভাবে ব্যাহত হয় । তবে যত দ্রুত সম্ভব আহতদের চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে । ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে DGCA । দুর্ঘটনার পরেই শতাধিক অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয় । আহতদের হাসপাতালে পাঠানো হয় ।

Last Updated : Aug 8, 2020, 4:39 PM IST

ABOUT THE AUTHOR

...view details