পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

বাবা লড়েছিলেন কার্গিলে, অভিনন্দনের তিন প্রজন্ম দেশসেবায়

দেশের সেবায় নিয়োজিত অভিনন্দন বর্তমানের পরিবার

By

Published : Mar 1, 2019, 7:04 AM IST

অভিনন্দন বর্তমান

দিল্লি, ১ মার্চ : দাদু দ্বিতীয় বিশ্বযুদ্ধে দেশের জন্য লড়েছিলেন। বাবা ছিলেন এয়ার মার্শাল। আর তিনি নিজেও ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার। তিন প্রজন্ম ধরে এভাবেই দেশের সেবায় নিয়োজিত অভিনন্দন বর্তমানের পরিবার।

২০০৪ সালে ভারতীয় বায়ুসেনায় কমিশনড হন অভিনন্দন। প্রথমে সুখোই-৩০ যুদ্ধবিমানের পাইলট ছিলেন। পরে MiG-২১ বিমান চালাতে শুরু করেন। ছোটোবেলা থেকেই অভিনন্দন ডাকাবুকো। যে পরিবারের তিন প্রজন্ম দেশের বায়ুসেনায় রয়েছে, সেই পরিবারের সন্তানের রক্তে যে সাহস নামক বস্তুটির অভাব হবে না, তা বলাইবাহুল্য। ২০১১ সালে সর্বভারতীয় সংবাদমাধ্যমের একটি ইন্টারভিউতে সেই সাহসের প্রমাণও পাওয়া যায়। ইন্টারভিউতে সঞ্চালক অভিনন্দনকে প্রশ্ন করেন, সুখোই-৩০ বিমানের পাইলট হতে গেলে কী কী চারিত্রিক বৈশিষ্ট্য থাকা আবশ্যিক? তৎকালীন ফ্লাইট লেফটেন্যান্ট অভিনন্দনের সপাট জবাব ছিল, "ব্যাড অ্যাটিটিউড"

উল্লেখ্য, অভিনন্দনের বাবা তথা অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল সিম্হাকুট্টি কার্গিল যুদ্ধে অংশ নিয়েছিলেন। ২০১৪ সালে তিনি অবসর নেন। ছেলের খবর সামনে আসার পর তিনি বলেন, "অভি জীবিত। জখম নয়। দেখুন কীভাবে সাহসের সঙ্গে কথা বলছে! সত্যিকারের সৈনিকের মতো। আমরা অত্যন্ত গর্বিত।"

উল্লেখ্য, গত মঙ্গলবার ভোররাতে পাক অধিকৃত কাশ্মীর ও পাকিস্তানের মূল ভূখণ্ডের বালাকোটে জইশের তিনটি ট্রেনিং ক্যাম্পে অভিযান চালিয়েছিল ভারতীয় বায়ুসেনার ১২টি মিরাজ ২০০০ যুদ্ধবিমান। সেই অভিযানে জইশের প্রথম সারির একাধিক জঙ্গি নেতা সহ প্রায় ৩০০ জঙ্গির মৃত্যু হয়েছে বলে ভারতের দাবি। তারপর বুধবারই ভারতের আকাশসীমা লঙ্ঘন করে পাকিস্তানি বায়ুসেনার একটি F-১৬ যুদ্ধবিমান। সেটিকে পালটা তাড়া করে ভারতীয় বায়ুসেনার কয়েকটি বিমান। সেগুলির মধ্যে একটি MiG-২১ বাইসন বিমান চালাচ্ছিলেন অভিনন্দন। তিনি পাকিস্তানি বায়ুসেনার একটি F-১৬ বিমানকে ঘায়েল করেন। কিন্তু পাকিস্তানের বিমানের পালটা মিজ়াইল হানায় অভিনন্দনের বিমানটি ক্ষতিগ্রস্ত হয়। বিমানটি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় অভিনন্দন বিমান থেকে প্যারাসুটে ঝাঁপ দেন। কিন্তু, হাওয়ার গতি বিপরীতমুখী থাকায় তিনি ভারতের দিকে না গিয়ে পাক অধিকৃত কাশ্মীরের ল্যান্ড করেন। সেখানে পাকিস্তানের সেনা তাঁকে নিজেদের হেপাজতে নেয়। অভিনন্দনের রক্তাক্ত মুখের একটি ভিডিয়ো পাক সেনার তরফে প্রকাশ করার পর পাকিস্তানের বিরুদ্ধে জেনেভা কনভেনশন চুক্তিভঙ্গের অভিযোগ তোলে ভারত। অবশ্য গতকাল পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা করেন, অভিনন্দনকে আজ ছেড়ে দেওয়া হবে।

ABOUT THE AUTHOR

...view details