পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

এক বছরে জরিমানা দেড় কোটি! রেকর্ড সেন্ট্রাল রেলকর্মীর

সেন্ট্রাল রেলওয়ের টিকিট পরীক্ষক এস বি গালান্ডে । 2019 সালে 22 হাজার 680 জনকে টিকিট না কেটে ট্রেনে ওঠায় জরিমানা করেন । জরিমানা হিসেবে দেড় কোটি টাকা আদায় করেন তিনি । এই তালিকায় আরও তিন জনের নাম রয়েছে । তাঁরাও গত বছরে এক কোটি টাকা করে রাজস্ব আদায় করেন ।

By

Published : Jan 25, 2020, 12:00 AM IST

রেলকর্মী
রেলকর্মী

মুম্বই, 24 জানুয়ারি : টিকিট না কেটে ট্রেনে উঠে ঘুরে বেড়ানো । টিকিট পরীক্ষকের চোখে ধুলো দিয়ে মাত্র একটা বা দু'টো স্টেশন যাচ্ছেন? খপ্পরে পড়লেই কিন্তু মোটা টাকা খসবে । কত? 100, 200 বা 500 । আর এই জরিমানার টাকা দিয়েই কিন্তু একরকম রেকর্ড গড়তে পারেন টিকিট পরীক্ষকরা ।

সেন্ট্রাল রেলওয়ের টিকিট পরীক্ষক এস বি গালান্ডে । 2019 সালে 22 হাজার 680 জনকে টিকিট না কেটে ট্রেনে ওঠায় জরিমানা করেন । জরিমানা হিসেবে দেড় কোটি টাকা আদায় করেন তিনি । এখনও পর্যন্ত সেন্ট্রাল রেলের এই কর্মী রাজস্ব আদায়ে গত বছরে রেকর্ড করেছেন । শুধু তিনিই নয়, এই তালিকায় আরও তিন জনের নাম রয়েছে । তাঁরাও গত বছরে এক কোটি টাকা করে রাজস্ব আদায় করেন ।

টিকিট কেটে লোকাল ট্রেন ও দূরপাল্লার ট্রেন দুইয়ের থেকেই এই চারজন জরিমানা আদায় করেছেন । এম এম শিন্ডে, গালান্ডে ও ডি কুমার দূরপাল্লার ও রবি কুমার শুধুমাত্র মুম্বইয়ে লোকাল ট্রেন থেকে কোটি টাকা জরিমানা আদায় করেছেন ।

সেন্ট্রাল রেলওয়ের মুখপাত্র শিবাজী সুতার জানান, এই চারজনকে তাঁদের কাজের জন্য আর্থিক পুরস্কার দিয়ে সম্মান জানানো হবে ।

2019 সালে বিনা টিকিটে ট্রেনে ওঠার জন্য সেন্ট্রাল রেলওয়ে 37.64 টা কেস থেকে 192.51 কোটি টাকা জরিমানা তোলে । 2018 সালে 34.09 লাখ কেস থেকে 168.30 কোটি টাকা । এই অঙ্কটা শুধু এই দু'বছরের নয়, প্রায় প্রতি বছরই এমন জরিমানার একাধিক কেস আসে । এবং প্রতি বছর এই কেসের পরিমাণ বাড়ছে বলে জানান, সেন্ট্রাল রেলের এক আধিকারিক ।

ABOUT THE AUTHOR

...view details