পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

বিশ্বের কোরোনা টিকার হাব ভারত, আবেদন এসেছে 92 দেশ থেকে

বিশ্বের কোরোনা টিকার হাব হয়ে উঠতে চলেছে ভারত। কোরোনা টিকার জন্য দিল্লির কাছে আবেদন এসেছে 92 টি দেশ থেকে। বিশেষ সূত্রের খবর, টিকাকরণ শুরু হওয়ার পর থেকে দেশে এখনও পর্যন্ত কোরোনা টিকার ন্যূনতম সাইড এফেক্টই মেড ইন ইন্ডিয়া টিকাকে বিশ্বজুড়ে আরও গ্রহণযোগ্য ও জনপ্রিয় করে তুলেছে।

By

Published : Jan 21, 2021, 9:20 PM IST

92-countries-post-request-for-made-in-india-vaccines
বিশ্বের কোরোনা টিকার হাব ভারত, আবেদন এসেছে ৯২ দেশ থেকে

দিল্লি, 21 জানুয়ারি: বিশ্বের কোরোনা টিকার হাব হয়ে উঠতে চলেছে ভারত। কোরোনা টিকার জন্য দিল্লির কাছে আবেদন এসেছে 92টি দেশ থেকে। বিশেষ সূত্রের খবর, টিকাকরণ শুরু হওয়ার পর থেকে দেশে এখনও পর্যন্ত কোরোনা টিকার ন্যূনতম সাইড এফেক্টই মেড ইন ইন্ডিয়া টিকাকে বিশ্বজুড়ে আরও গ্রহণযোগ্য ও জনপ্রিয় করে তুলেছে।

দেশে তৈরি কোরোনা টিকা নেপাল, বাংলাদেশ ও মায়ানমার-সহ অন্যান্য প্রতিবেশী দেশগুলিকে পাঠাচ্ছে ভারত। তবে তার বাইরেও বিভিন্ন দেশ থেকে কোরোনা টিকার আবেদন আসতে শুরু হয়েছে। গত মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে কোরোনা টিকার জন্য আর্জি জানিয়েছেন ডোমিনিক রিপাবলিকের প্রধানমন্ত্রী রুসভেল্ট স্কেরিট। চিঠিতে তিনি লেখেন, ''2021-এ এসেও কোভিড 19-এর বিরুদ্ধে আমাদের লড়াই চলছে। ডোমিনিকার ৭২,১০০ জনসংখ্যার জন্য খুবই জরুরি প্রয়োজন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকা। তাই আপনার কাছে অনুরোধ, প্রয়োজনীয় ডোজ দান করে আমাদের জনসংখ্যাকে সুরক্ষিত করুন।''

আরও পড়ুন: দৈনিক সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বগামী, আক্রান্ত 15 হাজারের বেশি

অপরদিকে, বিশ্বে কোরোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলির তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিল ভারতীয় কোরোনা টিকা নিয়ে যেতে পুণেতে বিশেষ বিমান পাঠিয়েছে । সরকারের ফিয়োক্রুজ বায়োমেডিক্য়াল ইনস্টিটিউটের তৈরি প্রায় 20 লক্ষ কোরোনা টিকার ডোজ প্রথম দফায় ব্রাজিল উড়ে যাবে। আবার সেরাম ইনস্টিটিউটের টিকা নিতে যাবতীয় কাগজপত্র প্রস্তুতির কাজ সেরে রেখেছে সাও পাওলো। সেরাম ইনস্টিটিউটের সঙ্গে এ ব্যাপারে চুক্তিবদ্ধ হয়েছে বলিভিয়ার সরকারও। সূত্রের মানবতার খাতিরে পাকিস্তানকেও টিকা পাঠাতে আপত্তি জানাবে না কেন্দ্রীয় সরকার।

ABOUT THE AUTHOR

...view details