পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 29, 2020, 8:40 AM IST

ETV Bharat / bharat

শেষ পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে 6 COVID-19 ভ্যাকসিন

বিশ্বের একাধিক দেশে কোরোনা ভাইরাসের মোকাবিলায় ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ চলছে । তার মধ্যে ছয়টি ভ্যাকসিন রয়েছে অন্তিম বা চূড়ান্ত পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে ।

vac
vac

নিউইয়র্ক, 29 জুলাই : বিশ্বের একাধিক দেশে কোরোনা ভাইরাসের মোকাবিলায় ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ চলছে । ভ্যাকসিন তৈরির প্রচেষ্টায় রয়েছে । তার মধ্যে ছয়টি ভ্যাকসিন রয়েছে অন্তিম বা চূড়ান্ত পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে । এই তথ্যপ্রকাশ করেছে নিউইয়র্ক টাইমসের ভ্যাকসিন ট্র্যাকার ।

পিফিজ়ার এবং বায়োএনটেক সোমবার ঘোষণা করেছে, তাদের ভ্যাকসিন BNT162b2 -এর দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষা শুরু হয়েছে । 18 থেকে 85 বছর বয়সি প্রায় 30 হাজার জনের উপর এই ভ্যাকসিনের পরীক্ষা করা হবে ।

মডার্নার ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষা শুরু হবে । সেক্ষেত্রেও 30 হাজার ব্যক্তির উপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে । তাঁরা কেউ আগে কোরোনা আক্রান্ত হননি । তাদের ভ্যাকসিন mRNA-1273 এমনভাবে তৈরি করা হয়েছে, যা কোরোনা ভাইরাসের স্পাইক প্রোটিনের একটি অংশে অ্যান্টিবডি তৈরি করে । এই স্পাইক প্রোটিনের মাধ্যমেই ভাইরাস মানবদেহের কোশে প্রবেশ করে ।

বিশ্বের একাধিক স্থানে যে ভ্যাকসিনগুলি তৈরি করা হয়েছে, সেগুলি আদৌ সংক্রমণ রুখতে সক্ষম কি না তা বোঝা যাবে তৃতীয় পর্যায়ের এই ক্লিনিকাল ট্রায়ালে ।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তরফে যে ভ্যাকসিন তৈরি করা হচ্ছে, ইতিমধ্যেই তার প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল সম্পন্ন হয়েছে । এবং দেখা গিয়েছে মানুষের মধ্যে প্রতিরোধক ক্ষমতা তৈরি হচ্ছে । তৃতীয় পর্যায়ের ট্রায়ালও বিভিন্ন দেশে হবে । ভারতেও হবে সেই পরীক্ষামূলক প্রয়োগ । অগাস্ট মাসে ভারতে এই পরীক্ষামূলক প্রয়োগ হবে । প্রায় চার থেকে পাঁচহাজার জনের উপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে ।

চিনা ভ্যাকসিন প্রস্তুতকারক সিনোভ্যাক জানিয়েছে, তারা COVID-19 ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষার অনুমতি পেয়েছে । নিউইয়র্ক টাইমসের ভ্যাকসিন ট্র্যাকার কার আরও জানায়, অস্ট্রেলিয়ায় মারডক চিল্ড্রেনস রিসার্চ ইনস্টিউট যে ভ্যাকসিন তৈরি করেছে, আসলে তা যক্ষ্মার প্রতিরোধক হিসেবে তৈরি করা হয়েছিল । যা COVID-19-র মোকাবিলাতেও ব্যবহার করা হচ্ছে ।

ABOUT THE AUTHOR

...view details