পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

2 দিনে 36 শিশুর মৃত্যু; মুখ্যমন্ত্রী বলছেন, "খালি পেটে লিচু খাওয়াবেন না"

মুজাফরপুরে 48 ঘণ্টার মধ্যে 36 জন শিশুর মৃত্যু হয়েছে এবং 133 জন এখনও হাসপাতালে ভরতি । চিকিৎসকদের সন্দেহ, এনসেফ্যালাইটিসে আক্রান্ত হয়েই হাসপাতালে ভরতি হতে হয়েছে শিশুদের । যদিও, তাঁরা জানাচ্ছেন, শিশুদের মৃত্যুর কারণ হাইপোগ্লাইসিমা । অর্থাৎ, রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়া ।

By

Published : Jun 12, 2019, 10:52 AM IST

রোগী

পটনা, 12 জুন : বিহারের মুজফরপুরের বেসরকারি বা সরকারি হাসপাতালের প্রত্যেকটা শিশু ওয়ার্ডে কান পাতলেই শোনা যাচ্ছে "মায়েদের কান্না" । তথ্য বলছে 48 ঘণ্টার মধ্যে 36 জন শিশুর মৃত্যু হয়েছে এবং 133 জন এখনও হাসপাতালে ভরতি । চিকিৎসকদের সন্দেহ, এনসেফ্যালাইটিসে আক্রান্ত হয়েই হাসপাতালে ভরতি হতে হয়েছে শিশুদের । যদিও, তাঁরা জানাচ্ছেন, শিশুদের মৃত্যুর কারণ হাইপোগ্লাইসিমা । অর্থাৎ, রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়া ।

মুজ়াফ্ফরপুরের শ্রী কৃষ্ণ মেডিকেল কলেজ হাসপাতালের সুপার এস কে সাহি বলেন, "গোটা বিষয়টি নিয়ে আরও গবেষণার প্রয়োজন । কিন্তু, এটা ঠিক, 90 শতাংশ শিশুর মৃত্যু হয়েছে হাইপোগ্লাইসিমার কারণে ।"

প্রতি বছরে গরমে এনসেফ্যালাইটিসের প্রাদুর্ভাব হয় মুজ়ফ্ফরপুরে । আক্রান্ত হয় 15 বছর পর্যন্ত কিশোররা । মূলত জ্বর আসা, ভুল বকতে শুরু করা- এই রোগের লক্ষণ । এর জেরে মৃত্যু তো হয়ই কোনও রোগীর কোমা পর্যন্ত হতে পারে ।

কেন বারবার শিশু মৃত্যুর ঘটনা ঘটছে ? চিন্তাপ্রকাশ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারও । তিনি বলেন, "আমরা চিন্তিত । ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছি । অভিভাবকদের বোঝাতে হবে, সন্তান যেন খালি পেটে লিচু না খায় । খালি পেটে যাতে না থাকে তাও দেখতে হবে । এর ফলে হাইপোগ্লাইসিমা বাড়তে পারে ।"

ABOUT THE AUTHOR

...view details