পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

Rahul-Abhishek Meeting in Delhi: মুম্বইয়ে 'ইন্ডিয়া'র বৈঠকের আগেই দিল্লিতে একান্তে মুখোমুখি রাহুল-অভিষেক

বুধবার আচমকাই দিল্লির 10 জনপথে সোনিয়া গান্ধির বাসভবনে পৌঁছে যান অভিষেক বন্দ্যোপাধ্যায়। যতদূর জানা যাচ্ছে, এই বৈঠকে আগামী লোকসভা ভোটে নরেন্দ্র মোদির নেতৃত্বে এনডিএ জোটকে হারানোর কৌশল নিয়েই মূলত উভয়ের মধ্যে আলোচনা হয়েছে।

By ETV Bharat Bangla Team

Published : Aug 31, 2023, 3:16 PM IST

Etv Bharat
একান্তে মুখোমুখি রাহুল-অভিষেক

নয়াদিল্লি, 31 অগস্ট: মুম্বইয়ে 'ইন্ডিয়া' জোটের বৈঠকের আগে কাক ভোরে দিল্লিতে রাহুল-অভিষেক বৈঠক। অতীতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে জোট বৈঠকে রাহুল গান্ধি, সোনিয়া গান্ধির মুখোমুখি হতে দেখা গিয়েছিল অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে ৷ কিন্তু এভাবে একক বৈঠকের অতীতে কোনও নজির নেই বলেই জানাচ্ছে রাজনৈতিক মহল।

বুধবার সকালে আচমকাই দিল্লির 10 জনপথে সোনিয়া গান্ধির বাসভবনে পৌঁছে যান অভিষেক বন্দ্যোপাধ্যায়। যতদূর জানা যাচ্ছে, এই বৈঠকে আগামী লোকসভা ভোটে নরেন্দ্র মোদির নেতৃত্বে এনডিএ জোটকে হারানোর কৌশল নিয়েই মূলত উভয়ের মধ্যে আলোচনা হয়েছে। মুম্বই বৈঠকের আগে মূলত হোমওয়ার্ক করতেই এই আলোচনা বলে খবর। কিন্তু প্রশ্ন হল, 24 ঘণ্টা বাদে মুম্বইয়ে ইন্ডিয়া জোটের নৈশভোজে উপস্থিত থাকার কথা রাহুল গান্ধি, সোনিয়া গান্ধি, মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ মোট 28টি বিরোধী রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্বের। সেখানে কী এমন প্রয়োজন পড়ল যে, সেই বৈঠকের আগে 10 জনপথে একান্ত বৈঠক করতে হল রাহুল গান্ধি এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। যদিও এই নিয়ে রাহুল গান্ধির তরফে, অথবা অভিষেক বন্দ্যোপাধ্যায় কেউই মুখ খোলেননি। ফলে এই বৈঠক নিয়ে শুরু হয়েছে জল্পনা ৷ গোটা বিষয়টি অত্যন্ত ইঙ্গিতবাহী বলে মনে করছেন রাজনৈতিক মহল।


এদিন এই নিয়ে তৃণমূল কংগ্রেস নেতা শান্তনু সেন সংবাদ মাধ্যমে জানিয়েছেন, দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল, একটা জাতীয় কংগ্রেস এবং একটা সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস। এই দুই দলেরই সেকেন্ড ইন কমান্ড আলাদা করে মিটিং করেছেন এটা তো স্বাভাবিক বিষয়। এর মধ্যে অস্বাভাবিকতা কিছু নেই বলেই জানান শান্তনু সেন। একই সঙ্গে, গোটা বিষয়টাই বিজেপি বিরোধী ইন্ডিয়া জোটের যে কৌশল তারই একটি প্রক্রিয়া বলেও জানান তিনি। এই প্রক্রিয়া যত দিন যাবে তত এই ধরণের সাক্ষাৎ আরও এগোবে বলেও মনে করছেন তিনি। শান্তনু সেন বলেন, "আগামী দিনে ইন্ডিয়া জিতবে। আর এনডিএ হারবে।"
আরও পড়ুন: মুম্বইয়ে মেগা বৈঠকে 'ইন্ডিয়া' ! আসন বণ্টন নিয়ে আলোচনার সম্ভাবনা

অন্যদিকে, বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার এই বৈঠক সম্পর্কে বলেন, "যারা বিরোধী জোটে আছে তারা যেন তেন প্রকারেণ খরকুটো আঁকড়ে বাঁচার চেষ্টা করছে। রাহুল এবং অভিষেক দু'জনেই নিজেকে রাজনৈতিকভাবে প্রাসঙ্গিক করার চেষ্টা করছেন, রাজনৈতিক জীবনে তারা এস্টাবলিশ হওয়ার চেষ্টা করছেন। বাংলায় কুস্তি, দিল্লিতে দোস্তি, আর মুম্বাইয়ে মস্তি চলছে ৷ এখন এই বিরোধী জোটে এটাই চলবে।"

ABOUT THE AUTHOR

...view details