পশ্চিমবঙ্গ

west bengal

Assam Illegal Immigrants: অসমের অবৈধ অভিবাসী নিয়ে নাগরিকত্ব আইনের 6এ ধারা বৈধ? শুনানি স্থগিত সুপ্রিম কোর্টে

By ETV Bharat Bangla Team

Published : Nov 6, 2023, 12:42 PM IST

Supreme Court on Citizenship Act's Section 6A: অসমের অবৈধ অভিবাসীদের নিয়ে নাগরিকত্ব আইনের 6এ ধারার বৈধতা বিচার সংক্রান্ত মামলার শুনানি স্থগিত হয়ে গেল সুপ্রিম কোর্টে ৷

Assam Illegal Immigrants
অসমের অবৈধ অভিবাসীদের নিয়ে নাগরিকত্ব আইন

নয়াদিল্লি, 6 নভেম্বর: অসমে অবৈধ অভিবাসী সম্পর্কিত নাগরিকত্ব আইনের 6এ ধারার সাংবিধানিক বৈধতা পরীক্ষা করার জন্য মামলার শুনানি স্থগিত হয়ে গেল সুপ্রিম কোর্টে ৷ 5 ডিসেম্বর থেকে ওই মামলার শুনানি শুরু হবে । সোমবার শীর্ষ আদালত এ কথা জানিয়েছে ৷ অসম অ্যাকর্ডের অন্তর্ভুক্ত লোকদের নাগরিকত্বের বিষয়টি দেখার জন্য একটি বিশেষ বিধান হিসাবে অন্তর্ভুক্ত হয়েছিল নাগরিকত্ব আইনে 6এ ধারা ।

1985 সালে সংশোধিত নাগরিকত্ব আইন অনুসারে বাংলাদেশ-সহ নির্দিষ্ট অঞ্চলগুলি থেকে 1966 সালের 1 জানুয়ারি বা তার পরে কিন্তু 1971 সালের 25 মার্চের আগে অসমে এসেছিলেন এবং তারপর থেকে তাঁরা অসমেরই বাসিন্দা, তাঁদের অবশ্যই নাগরিকত্বের 18 নং ধারা অনুযায়ী নাগরিক হিসেবে নিবন্ধন করতে হবে। ফলস্বরূপ, অসমে বাংলাদেশি অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার জন্য শেষ তারিখ হিসাবে নির্ধারণ করা হয়েছে 1971 সালের 25 মার্চ ।

সলিসিটর জেনারেল তুষার মেহতা বিষয়টি উল্লেখ করার পরে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে একটি বেঞ্চ এই মামলা পিছিয়ে দেয় । সলিসিটর জেনারেল বলেছিলেন, "আমি আমার পক্ষে এবং ভারতের অ্যাটর্নি জেনারেলের পক্ষে উল্লেখ করছি । আগামিকাল যে মামলাটি আসছে তা হল নাগরিকত্ব সংশোধনী আইন । মামলাটি যদি কিছুটা পিছিয়ে দেওয়া যায়...দিওয়ালির আগে আজ শেষ কার্যসপ্তাহ এবং আমরা সবে একটি সাংবিধানিক বেঞ্চ থেকে বেরিয়ে এসেছি, তাই আমাদের কিছু সময় প্রয়োজন ৷"

সলিসিটর জেনারেল তুষার মেহতার এই আর্জির পর সুপ্রিম কোর্টের বেঞ্চ সমস্ত আইনজীবীদের সময় নিয়ে আলোচনা করে এবং 5 ডিসেম্বর বিষয়টি শুনানির জন্য নির্ধারিত করে । মঙ্গলবার এই মামলার শুনানির কথা ছিল সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে ৷ তবে এ বার তা পিছিয়ে যাওয়ায় 5 ডিসেম্বর থেকে শুনানি শুরু হবে ৷

আরও পড়ুন:শান্তনু বোঝেন না এনআরসি কী, মতুয়াদের ভুল বোঝাচ্ছে বিজেপি; অভিযোগ তৃণমূলের

ABOUT THE AUTHOR

...view details