পশ্চিমবঙ্গ

west bengal

Aligarh to be Renamed: যোগীরাজ্যে আলিগড়ের নাম বদলে হবে হরিগড় ? প্রস্তাব পাশ পৌরনিগমে

By ETV Bharat Bangla Team

Published : Nov 7, 2023, 7:50 PM IST

Aligarh Name Change: আলিগড় পৌরনিগমের বোর্ড মিটিংয়ে আজ আলিগড়ের নাম পরিবর্তনের প্রস্তাব পাশ হল । আলিগড়ের নাম বদলে হরিগড় করার উদ্যোগ নেওয়া হয়েছে । এর জন্য যোগী সরকারের কাছে সুপারিশ করা হবে ।

Aligarh to be Renamed
আলিগড়ের নাম বদলে হরিগড় !

আলিগড়, 7 নভেম্বর:যোগীরাজ্যে এ বারআলিগড়ের নামে বদলে হরিগড় করার উদ্যোগ ৷ এই প্রস্তাব মঙ্গলবার পাশ হয়ে গেল আলিগড় পৌরনিগমের প্রথম বোর্ড মিটিংয়ে ৷ আলিগড়ের নাম বদলে হরিগড় করার প্রস্তাব পৌরনিগমে পাশ হওয়ার পর তা পাঠানো হয়েছে নগরোন্নয়ন দফতরে । সেখান থেকে এই প্রস্তাব মান্যতা পেলে তা আনা হবে উত্তরপ্রদেশের মন্ত্রিসভায় । গেজেটও পাশ করা যাবে । 2017 সালে উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের সরকার ক্ষমতায় আসার পর থেকে বিভিন্ন শহরের নাম পরিবর্তনের প্রক্রিয়া শুরু হয়েছে ।

এর আগে, জেলা পঞ্চায়েতের প্রথম বৈঠকে আলিগড়ের নাম হরিগড় রাখার প্রস্তাব পাশ হয়েছে । আলিগড়ে জেলা পঞ্চায়েত বোর্ডের প্রথম সভা 2021 সালের অগস্টে অনুষ্ঠিত হয়েছিল । সেই বৈঠকে এই প্রস্তাব তুলে ধরেন কেহরি সিং এবং উমেশ যাদব । সকল সদস্য সর্বসম্মতিক্রমে তা পাশ করেন । এরপর এই প্রস্তাব সরকারের কাছে পাঠানো হলেও এখনও পর্যন্ত তার আর অগ্রগতি হয়নি ৷ আজ কাউন্সিলর সঞ্জয় পণ্ডিত পৌরনিগমের বোর্ড মিটিংয়ে আলিগড়ের নাম বদলে হরিগড় রাখার প্রস্তাব আনেন । এ দিন পৌরনিগমেও প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাশ হয় ।

যোগীরাজ্যে শহরের নাম বদলের প্রক্রিয়া

উত্তরপ্রদেশের নগরোন্নয়ন বিভাগের বিশেষ সচিব রিতু সুহাস বলেন যে, পৌরনিগম ও পৌরসভা এলাকায় শহরের নাম পরিবর্তনের বিষয়ে, শহরের জনপ্রতিনিধি বা পৌরনিগমের কাছ থেকে সংখ্যাগরিষ্ঠের অনুমোদনে একটি প্রস্তাব নগরোন্নয়ন দফতরে পাশ করানো উচিত । এর পরে, শহরের ঐতিহাসিকতা, জনসাধারণের অনুভূতি এবং অন্যান্য বিষয় মাথায় রেখে নগরোন্নয়ন দফতর সংশ্লিষ্ট প্রস্তাব মন্ত্রিসভায় আনে । এর পর উত্তরপ্রদেশের মন্ত্রিসভা এই বিষয়ে অনুমোদন দেয় । মন্ত্রিসভার অনুমোদনের পর এ সংক্রান্ত গেজেট জারি করা হয় । এরপর নতুন সব রেকর্ডে ওই শহরের নাম বদলে যায় । শহরের নাম পরিবর্তনের পর সংশ্লিষ্ট রেলওয়ে ও বাস স্টেশনের নামও পরিবর্তন করা হয় ।

এলাহাবাদ-ফৈজাবাদের নাম পরিবর্তিত

যোগী সরকারের আমলে এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ করা হয় । একই সময়ে ফৈজাবাদকে অযোধ্যা, মুঘলসরাই রেলওয়ে স্টেশন থেকে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় স্টেশন, গোরখপুরের উর্দু বাজার হয় হিন্দি বাজার, হুমায়ুণপুর হয় হনুমান নগর, মীনা বাজার হয় মায়া বাজার এবং আলিপুর থেকে হয়েছে আর্য নগর । ঝাঁসি রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে রাখা হয়েছে বীরাঙ্গনা লক্ষ্মীবাই স্টেশন । বেনারস রেলওয়ে স্টেশন হয়ে উঠেছে কাশী রেলওয়ে স্টেশন ।

আরও পড়ুন:দেশের নাম বদলে 'ভারত' রাখার জল্পনা, 'ইন্ডিয়া'র ব্র্যান্ডভ্যালু মনে করালেন থারুর

আলিগড়ের প্রাচীন নাম ছিল কোল । আজও কোল তহসিল এবং কোল বিধানসভা কেন্দ্রের নাম ব্যবহার করা হয় । মথুরা ও ভরতপুরের জাঠ রাজা সুরজমল 1753 সালে কোলের নিয়ন্ত্রণ নেন । 1768 সালের 6 নভেম্বর একজন শিয়া মুসলিম সর্দার মির্জা সাহেব এই স্থানটির নিয়ন্ত্রণে আসেন । 1775 সালে তাঁর সৈনিক সালার আফরাসিয়াব খান মহানবী মহাম্মদের খুড়তুতো ভাই এবং জামাতার নামানুসারে এলকার নাম আলিগড় রাখেন । মুঘল শাসনকালে একটি দুর্গও এখানে নির্মিত হয়েছে, যা আলিগড় দুর্গ নামে পরিচিত ।

পৌরনিগম আলিগড়ের নাম পরিবর্তন করে হরিগড় করার প্রস্তাব পাশ করায় আবারও রাজনীতি উত্তপ্ত হয়ে উঠেছে । 2024 সালের নির্বাচনের আগে আলিগড়ের নাম পরিবর্তন করে হরিগড় করা হবে বলেও বলা হচ্ছে । উত্তরপ্রদেশের অনেক শহরের নাম বদলে গিয়েছে । সরকার অনেক জেলার নামও পরিবর্তনের প্রস্তুতি নিচ্ছে বলে শোনা যাচ্ছে । এর মধ্যে রয়েছে সম্বল, ফারুখাবাদ, সুলতানপুর, ফিরোজাবাদ, শাহজাহানপুর, আগ্রা, ময়নপুরী এবং দেওবন্দ । তবে বহুজন সমাজ পার্টি এবং সমাজবাদী পার্টিও জেলার নাম পরিবর্তন করেছে। সম্বলকে ভীম নগর, শামলিকে প্রবুদ্ধ নগর, হাপুরকে পঞ্চশীল নগর, হাতরসকে মহামায়া নগর এবং কাসগঞ্জকে কাশীরাম নগর করা হয়েছিল । 2012 সালে অখিলেশ যাদব মুখ্যমন্ত্রী হওয়ার পরে পুরানো নামগুলি পুনরুদ্ধার করেছিলেন ।

আরও পড়ুন:দেশের অবস্থা বাংলার মতো করতে চায় তৃণমূল, পঞ্চায়েতে হিংসা নিয়ে সরব যোগী

ABOUT THE AUTHOR

...view details