পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

Afghanistan Unrest : আফগানের আকাশসীমা বন্ধ, কাবুল যাচ্ছে না এয়ার ইন্ডিয়ার বিমান

কেন্দ্রের তরফেও এয়ার ইন্ডিয়াকে দুটি বিমান প্রস্তুত রাখতে বলা হয়েছিল । আজ সাড়ে 12 টা নাগাদ এয়ার ইন্ডিয়ার একটি বিমানের কাবুল যাওয়ার কথা ছিল । কিন্তু, তাতে কোনও লাভ হল না । আফগানিস্তানের আকাশসীমাই বন্ধ করে দেওয়া হয়েছে । অন্যদিকে, আমেরিকা, ব্রিটিশ, সিঙ্গাপুর সহ বিভিন্ন দেশের এয়ারলাইন্সগুলি আফগানিস্তানের এয়ারস্পেস ব্যবহার করতে চাইছে না ৷

By

Published : Aug 16, 2021, 1:19 PM IST

Updated : Aug 16, 2021, 2:33 PM IST

এয়ার ইন্ডিয়ার বিমান
এয়ার ইন্ডিয়ার বিমান

কাবুল ও নয়া দিল্লি, 16 অগস্ট : বন্ধ করে দেওয়া হয়েছে আফগানিস্তানের আকাশসীমা । যার ফলে কোনও বিমান ওই পথে ঢুকতে পারছে না । আজ এয়ার ইন্ডিয়া জানিয়েছে, আফগানিস্তানের এয়ারস্পেস বন্ধ থাকায় কাবুলে বিমান পরিষেবা বন্ধ রয়েছে । আজ বেলা সাড়ে 12টা নাগাদ এয়ার ইন্ডিয়ার একটি বিমানের কাবুল যাওয়ার কথা ছিল। কিন্তু, তা আপাতত বন্ধ রয়েছে । এদিকে, আফগানিস্তানের আকাশসীমা এড়ানোর জন্য বেশ কয়েকটি বড় বিমান সংস্থা তাদের উড়ানের যাত্রাপথ পরিবর্তন করেছে কিংবা ফিরিয়ে দিয়েছে ।

আমেরিকা, ব্রিটিশ, সিঙ্গাপুর সহ বিভিন্ন দেশের এয়ারলাইন্সগুলি আফগানিস্তানের এয়ারস্পেস ব্যবহার করতে চাইছে না ৷ বর্তমানে,আমেরিকা থেকে এয়ার ইন্ডিয়ার ফ্লাইটগুলিকে একটি উপসাগরীয় দেশে ডাইভার্ট করা হচ্ছে । জানা গিয়েছে, এয়ার ইন্ডিয়া ভারত থেকে আমেরিকায় যাওয়ার জন্য নতুন রুট নির্ধারণ করছে ।

গতকাল থেকেই কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে জনস্রোত দেখা গিয়েছে ৷ কাবুল তালিবানের দখলে যেতেই জনস্রোত আরও বাড়তে থাকে । গতকালই 129 জন ভারতীয়কে কাবুল থেকে ফিরিয়ে আনে এয়ার ইন্ডিয়ার বিমান । কেন্দ্রের তরফেও এয়ার ইন্ডিয়াকে দুটি বিমান প্রস্তুত রাখতে বলা হয়েছিল । আজ সাড়ে 12 টা নাগাদ এয়ার ইন্ডিয়ার একটি বিমানের কাবুল যাওয়ার কথা ছিল । কিন্তু, তাতে কোনও লাভ হল না । আফগানিস্তানের আকাশসীমাই যে বন্ধ করে দেওয়া হয়েছে ।

আরও পড়ুন,Afganistan Unrest : বিমানে উঠতে হুড়োহুড়ি, চরম অরাজকতা কাবুলে

এদিকে, যত সময় এগোচ্ছে কাবুল বিমানবন্দরের পরিস্থিতি খারাপ হচ্ছে । বিমানে উঠতে হুড়োহুড়ি পড়ে গিয়েছে রীতিমতো । পরিস্থিতি নিয়ন্ত্রণে মার্কিন সেনা শূন্যে গুলি ছোড়ে । ঘটনায় এখনও পর্যন্ত কমপক্ষে পাঁচজনের মৃত্যু হয়েছে ।

Last Updated : Aug 16, 2021, 2:33 PM IST

ABOUT THE AUTHOR

...view details