পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

Rahul MP Status: 'সত্যমেব জয়তে', বলছে কংগ্রেস; এবার রাহুলের সাংসদ পদ ফেরাতে তদ্বির লোকসভায়

Cong Tries to Revive Rahul Gandhi's MP Status: সুপ্রিম কোর্টের নির্দেশের পর এ বার রাহুল গান্ধির সাংসদ পদের মর্যাদা ফেরাতে তৎপর কংগ্রেস ৷ ইতিমধ্যেই সেই তদ্বির করেছেন অধীররঞ্জন চৌধুরী ৷

By

Published : Aug 4, 2023, 3:23 PM IST

Rahul MP Status
রাহুলের সাংসদ পদ ফেরাতে তদ্বির লোকসভায়

নয়াদিল্লি, 4 অগস্ট: 'মোদি পদবি' মন্তব্য নিয়ে মানহানির মামলায় রাহুল গান্ধির শাস্তির নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট ৷ একে সত্যের জয় হিসেবে দেখছে কংগ্রেস ৷ এ দিন শীর্ষ আদালতের নির্দেশের পরই সংসদে কংগ্রেস সাংসদদের উচ্ছ্বাস চোখে পড়ে ৷ শাস্তিতে স্থগিতাদেশ মেলায় এ বার রাহুল গান্ধির সাংসদ পদের মর্যাদা ফেরাতে তৎপর হয়েছে দল ৷

রাহুলের সাংসদ পদ ফেরাতে অনুরোধ অধীরের: শুক্রবার সুপ্রিম কোর্টের নির্দেশের কয়েক মিনিটের মধ্যেই কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরী লোকসভার চেয়ারের কাছে অনুরোধ করেন, যত তাড়াতাড়ি সম্ভব সংসদের কার্যক্রমে যোগদানের অনুমতি দেওয়া হোক রাহুল গান্ধিকে ৷ লোকসভায় যখন কার্যক্রম চলছিল, তখন অধীর লোকসভার সভাপতিত্ব করা রাজেন্দ্র আগরওয়ালের কাছে রাহুল গান্ধিকে হাউসে উপস্থিত থাকার অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করেন ।

তিনি বলেন, "আমাদের নেতা রাহুলজি সুপ্রিম কোর্ট থেকে স্বস্তি পেয়েছেন । আমি চেয়ারের কাছে তাঁকে দ্রুত হাউসে উপস্থিত হওয়ার অনুমতি দেওয়ার দাবি জানাচ্ছি ৷"

জবাবে রাজেন্দ্র আগরওয়াল বলেন, সাধারণত অধ্যক্ষ এই বিষয়টি বিবেচনা করেন ৷ তিনিই এ বিষয়ে বলবেন ৷

'সত্যমেব জয়তে': এ দিন লোকসভার বাইরে অধীর-সহ অন্যান্য কংগ্রেস সাংসদরা সুপ্রিম কোর্টের নির্দেশের পর আনন্দ প্রকাশ করেন ৷ অধীর বলেন, "সংসদ চত্বরে সর্বত্র 'সত্যমেব জয়তে' দেখতে পাবেন । রাহুল গান্ধির বিরুদ্ধে ষড়যন্ত্র আজ ব্যর্থ হয়েছে । রাহুল গান্ধির বিজয় মোদিজির জন্য কঠিন হয়ে যাবে ৷"

উচ্ছ্বসিত কংগ্রেস: এ দিন কংগ্রেস সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়েছে ৷ এই রায়কে সত্যের একটি শক্তিশালী প্রমাণ বলে অভিহিত করেছে দল ৷ তাদের দাবি, "কোনও শক্তি জনগণের কণ্ঠস্বরকে স্তব্ধ করতে পারে না ৷" কংগ্রেস এই রায়কে 'ঘৃণার উপর ভালোবাসার জয়' বলে বর্ণনা করেছে ।

আরও পড়ুন:শাস্তিতে স্থগিতাদেশ, সুপ্রিম কোর্টে বিরাট স্বস্তি রাহুলের

এ প্রসঙ্গে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, সুপ্রিম কোর্টের রায় সত্য ও ন্যায়ের দৃঢ় প্রমাণ ।

তিনি টুইটারে লিখেছেন, "বিজেপির নিরলস প্রচেষ্টা সত্ত্বেও, রাহুল গান্ধি ভেঙে না পড়ে ও মাথা নত না করে বিচারবিভাগীয় প্রক্রিয়ায় তাঁর আস্থা রেখেছেন ৷ বিজেপি ও তার সহযোগীদের জন্য এটি একটি শিক্ষা: আপনি আপনার চরম খারাপ কাজটি করতে পারেন তবে আমরা পিছিয়ে যাব না । আমরা সরকার এবং একটি দল হিসাবে তোমাদের ব্যর্থতাগুলির প্রকাশ করা অব্যাহত রাখব । সাংবিধানিক আদর্শ এবং আমাদের প্রতিষ্ঠানের প্রতি আস্থা রাখো, যেগুলিকে তোমরা মরিয়াভাবে ধ্বংস করতে চাও । সত্যমেব জয়তে !"

কংগ্রেসের সাধারণ সম্পাদক (সংগঠন) কেসি বেণুগোপালও এই রায়কে স্বাগত জানিয়েছেন । তিনি টুইটে লেখেন, "আমরা মাননীয় সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানাই ৷ রাহুল গান্ধিজির সাজা স্থগিত । ন্যায়বিচার জয়ী হয়েছে । কোনও শক্তিই জনগণের কণ্ঠকে স্তব্ধ করতে পারবে না ৷"

'ঘৃণার উপর ভালোবাসার জয়': হিন্দিতে একটি টুইটে কংগ্রেস বলেছে, "এটি ঘৃণার উপর ভালোবাসার জয় । সত্যমেব জয়তে -- জয় হিন্দ ৷" কংগ্রেসের সাধারণ সম্পাদক রণদীপ সুরজেওয়ালাও এই রায়কে স্বাগত জানিয়ে বলেন, ন্যায়বিচারের জয় হয়েছে । তাঁ কথায়, "সত্যের গর্জন আবার শোনা যাবে গণতন্ত্রের হলঘরে !"

ABOUT THE AUTHOR

...view details