পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

Unparliamentary Words: 'প্রধানমন্ত্রী আন্দোলনজীবী বলতে পারবেন, বিরোধীরা জুমলাজীবী বললেই অসংসদীয়': অভিষেক

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের অভিযোগ, সাংবিধানিক অধিকারকেই লঙ্ঘন করতে চাইছে কেন্দ্রীয় সরকার (Abhishek Banerjee condemns new list of unparliamentary words) ৷

By

Published : Jul 14, 2022, 10:27 PM IST

Abhishek Banerjee News
Abhishek Banerjee News

কলকাতা, 14 জুলাই: সংসদের পরবর্তী অধিবেশন শুরু হওয়ার আগেই অসংসদীয় শব্দের (Unparliamentary Words) একটি নয়া তালিকা প্রকাশ করা হয়েছে ৷ তাতে 'বিশ্বাসঘাতক', 'দুর্নীতিগ্রস্ত', 'নাটক', 'ভণ্ড', 'অযোগ্য'-সহ বহু শব্দকে চিহ্নিত করা হয়েছে ৷ এবার থেকে সংসদের ভিতর আর এই শব্দগুলি ব্যবহার করা যাবে না ৷ যা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে বিতর্ক ৷ এই তালিকা নিয়ে এবার মুখ খুললেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ।

বৃহস্পতিবার 21 জুলাইয়ের প্রস্তুতি দেখতে গিয়ে কেন্দ্র তথা বিজেপির বিরুদ্ধে সরব হলেন তিনি । এদিন তিনি বলেন, "কেন্দ্রের জারি করা অসংসদীয় শব্দের তালিকা হাস্যকর । দেখুন কীভাবে সরকার চলছে । স্বৈরতান্ত্রিক, একনায়ক তন্ত্রের চূড়ান্ত পর্যায়ে গিয়ে পৌঁছেছে এই সরকার । শুধুমাত্র দম্ভ আর অহংকার । এই সিদ্ধান্ত তারই বহিঃপ্রকাশ । প্রধানমন্ত্রী আন্দোলনজীবী বলতে পারবেন । আমরা জুমলাজীবি বললে তা অসংসদীয়।"

বঙ্গের শাসকদলের সেকেন্ডম্যান এদিন বলেন, "পার্লামেন্ট চললে সাংসদরা আলোচনায় অংশগ্রহণ করবেন । এই সময় 'দুর্নীতিগ্রস্থ' শব্দটা আমরা ব্যবহার করতে পারব না । আমি 'লজ্জিত' কথাটা বলতে পারব না । এই সরকার সাধারণ মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে, সে কথাটা আমি বলতে পারব না । ওনারা ঠিক করে দেবেন আমরা কী বলব ৷ আমরা কীভাবে চলব । আমরা কী খাব, কী পড়ব, কীভাবে পুজো করব, কীভাবে লোকের সঙ্গে কথা বলব সব ঠিক করে দিতে চাইছে বিজেপি । ব্রিটিশ শাসিত ভারতবর্ষেও মানুষ এত পরাধীন ছিল না । এর বিরুদ্ধে প্রতিবাদের ভাষা আমাদের নেই ।"

আরও পড়ুন : সমালোচনা নয়, শুধু প্রশংসা শুনতে চায় কেন্দ্র ! অসংসদীয় শব্দের নয়া তালিকা নিয়ে কটাক্ষ সুজনের

অভিষেক বলেন, "মানুষ আমাদের সংসদে পাঠায় তাঁদের দাবি নিয়ে কথা বলতে । সরকার যদি কোথাও ব্যর্থ হয়, সাংসদ হিসেবে আমাদের দায়িত্ব সেটা তুলে ধরা । যদি সরকারকে বিশ্বাসঘাতক বা দুর্নীতিগ্রস্ত না বলা যায় । তাহলে আমাদের নির্বাচন করে লাভ নেই । যেভাবে অন্যান্য স্বৈরাতান্ত্রিক দেশগুলো চলে সেভাবেই ভারতবর্ষ চলছে । সংসদ কী বলবেন তা ঠিক করে দেওয়ার থেকে অগণতান্ত্রিক আর কিছু হতে পারে না ।"

ABOUT THE AUTHOR

...view details