পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

Summer Destination: গ্রীষ্মকালে ঘুরতে যাওয়ার প্ল্যানিং? এই জায়গাগুলো আপনার জন্য আদর্শ হতে পারে

আপনি গ্রীষ্মে ঘুরে বেড়াতে চান এই জায়গাগুলি হতে পারে আদর্শ ৷ প্রাকৃতিক সৌন্দর্যে ভরা জেনে নিন জায়গাগুলি কী কী ?

By

Published : May 10, 2023, 5:09 PM IST

Summer Destination News
গ্রীষ্মকালে ঘুরতে যেতে চান

হায়দরাবাদ: বিশ্ব ভ্রমণের জন্য ভ্রমণকারীদের কোনও বিশেষ ঋতুর প্রয়োজন হয় না । যাইহোক সূর্যের তাপ সর্বদা পথভ্রষ্টদের বিশ্বের বিভিন্ন কোণে অন্বেষণ করতে ঠেলে দেয় । এটি একটি পর্বত, সমুদ্র সৈকত, জঙ্গল বা হিল স্টেশন হোক, ভারতে প্রচুর বিকল্প রয়েছে । শুধু আপনার ব্যাগ প্যাক করুন আর বেরিয়ে পড়ুন ৷ এই গ্রীষ্মে যেতে পারেন এমন গন্তব্যগুলির একটি তালিকা এখানে রয়েছে ৷ কাশ্মীর থেকে লাদাখ, সিমলা থেকে মানালি-সবকিছুই হবে এই গরমে ছুটি কাটানোর আদর্শ জায়গা ৷

লাদাখ: লাদাখ ভারতের গ্রীষ্মকালীন ছুটিতে বেড়াতে যাওয়া জায়গাগুলির মধ্যে একটি । প্রতিটি বাইকারের স্বপ্নের অবকাশ হল লাদাখ ৷ সেখানকার বেইজ রঙের খরখরে হিলস্কেপ নীল হ্রদ এবং আকাশের সঙ্গে একটি আকর্ষণীয় বৈসাদৃশ্য স্থাপন করে । এনফিল্ডে লাদাখের পাথুরে রুটগুলি ঘুরে দেখুন । পান্না প্যাংগং লেকের পাশে সুন্দর প্রকৃতির অভিজ্ঞতা নিন। নুব্রা উপত্যকার বালির টিলার মধ্য দিয়ে উটের যাত্রা লাদাখের অন্যতম সেরা পাওনা ।

কাশ্মীর:কাশ্মীর আপনার সমস্ত চাওয়া-পাওয়ার শখপূর‘ করতে প্রস্তুত ৷ যাকে ভূস্বর্গ বলা হয়ে থাকে ৷ হ্রদ, হাউসবোট, পাহাড় এবং বাগান যা চাইবেন দেখতে পাবেন । ডাল লেকের শিকারা আপনাকে মুগ্ধ করবে ৷ গুলমার্গে একটি গন্ডোলা রাইড নিন এবং পহেলগাঁওয়ের নামকরা বিভিন্ন জায়গায় যান, যেখানে বলিউডের বহু ছবির শ্যুটিং হয়েছে ।

মানালি:সোলাং ভ্যালিতে দুঃসাহসিক সব অ্যাডভেঞ্চারে লিপ্ত হওয়া অন্যতম সেরা পাওনা । প্যারাগ্লাইডিং, জোর্বিং, কোয়াড বাইকিং এবং আরও অনেক কিছুর স্বাদ এখানে পাওয়া যাবে । গ্রীষ্মে বরফের মধ্যে খেলতে রোহতাং পাসে যান । কাছাকাছি একটি পাখি অভয়ারণ্য সবচেয়ে সুন্দর পরিযায়ী পাখি স্পট ৷ সবমিলিয়ে মানালির প্রাকৃতিক সৌন্দর্য মুগ্ধ করবে ৷

সিমলা:মল রোড পর্যটকদের সবচেয়ে বেশি মুগ্ধ করে । জাখু হিল সিমলা থেকে একটি ছোট এবং সুন্দর ড্রাইভ । এখানে ভগবান হনুমানের মন্দিরে যান । আরেকটি প্রধান ল্যান্ডমার্ক ভাইসারেগাল লজ যা ব্রিটিশ শাসনামলে নির্মিত হয়েছিল ।

মাউন্ট আবু: আকর্ষণের কেন্দ্র হল নাক্কি হ্রদ যেখানে কিছু আরামদায়ক মুহূর্ত কাটাতে পারেন এবং নৌকা ভ্রমণ উপভোগ করতে পারেন । সবচেয়ে সুন্দর সূর্যাস্ত দেখতে সানসেট পয়েন্টে হেঁটে আসুন ৷ বিশ্ব বিখ্যাত দেলোয়ার মন্দিরে যান ।

আরও পড়ুন: গ্রীষ্মে বিয়ে করছেন ? হানিমুনের জন্য এই জায়গাগুলির পরিকল্পনা করুন

ABOUT THE AUTHOR

...view details