পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 11, 2023, 8:26 AM IST

Updated : Feb 11, 2023, 11:35 AM IST

ETV Bharat / bharat

New Covid Variants Detected: দু'মাসে করোনার 90টি নয়া প্রজাতির হদিশ মিলেছে, লোকসভায় দাবি কেন্দ্রের

করোনার ভয়াবহতা কি আবারও ফিরবে ? এমন কোনও আশঙ্কার কথা এখনও জানানি কোনও স্বাস্থ্য বিশেষজ্ঞ। কিন্তু লোকসভায় কেন্দ্রীয় সরকারের দাবি, গত দু'মাসে দেশে করোনার 90টি নয়া প্রজাতির হদিশ মিলেছে (Govt claimed 90 new Covid variants detected in India in last two months)

New Covid Variants
করোনার নতুন 90টি প্রজাতির হদিশ মিলল দেশে

নয়াদিল্লি,11 ফেব্রুয়ারি:করোনার সংক্রমণ এখন আর 'ব্রেকিং নিউজ' নয়। রাস্তায় মাস্ক পরেছেন এমন কাউকে দেখা আর লটারি কোটি টাকা জেতা মোটামুটি একই ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। কিন্তু করোনা আছে। স্বমহিমায় না-হলেও আছে। শুধু থাকা নয়, তার নতুন নতুন প্রজাতিরও সন্ধান মিলছে অহরহ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দাবি, গত দু'মাসে করোনার কমপক্ষে 90টি নয়া প্রজাতির সন্ধান মিলেছে দেশে। জিনমিক সিকোয়েন্সিংয়ের মাধ্যমেই তাদের অস্বস্তি জানতে পেরেছেন বিজ্ঞানীরা ( 90 new Covid variant detected in India)।

লোকসভায় শুক্রবার স্বাস্থ্য মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভারতী পাওয়ার জানান, গত 60 দিনে করোনার 90টিরও বেশি নয়া প্রজাতির হদিশ মিলেছে । এর মধ্যে XBB থেকে শুরু করে BQ-র দাপট দেখা গিয়েছে। এত নতুন প্রজাতির হদিশ মেলায় করোনা নিয়ে কেন্দ্র সতর্ক থাকতে চাইছে বলে দাবি মন্ত্রীর। তিনি জানান, এই নতুন প্রজাতির সংক্রমণ ক্ষমতা কতটা হতে পারে তার দিকে নজর রাখা হচ্ছে। পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে করোনার সংক্রমণ কেমন সেই খোঁজও নেওয়া হচ্ছে ।

প্রায় তিন বছর আগে হানা দিয়েছিল করোনা । চিন থেকে শুরু হয়ে আমেরিকা এবং ইউরোপের কয়েকটি দেশে দাপট দেখিয়ে ভারতে হানা দেয় ভাইরাস। সেই তখন থেকে অতিমারির একের পর এক ঢেউ আছড়ে পড়েছে দেশে । গত তিন বছরে কখনও কখনও সংক্রমণের হার সামান্য বেড়েছে, কখনও আবার সামান্য কমেছে। 2021 সালের মার্চ থেকে মে মাসের মধ্যে করোনার সবচেয়ে ভয়াবহ সময় দেখেছিল দেশ । দ্বিতীয় ঢেউ কার্যত তছনছ করে দিয়েছিল জীবন। বহু মানুষের প্রাণ গিয়েছিল। আক্রান্তের সংখ্যা প্রতিদিন নতুন নতুন রেকর্ড গড়েছিল। সেই ধাক্কা একটু একটু কাটিয়ে ওঠা গিয়েছে । 2022 সালের শুরুর দিকে করোনার তৃতীয় ঢেউ আসে । তবে তার তেমন একটা প্রভাব পড়েনি । মাত্র মাস দুয়েক আগে চিন থেকে শুরু করে কয়েকটি দেশে দাপট দেখাতে শুরু করে করোনা । সেই সময় ভারতেও সতর্কবার্তা জারি হয়েছিল। মাস্ক পরতে বলা হয়েছিল । তবে করোনার তেমন প্রভাব পড়েনি । স্বভাবতই স্বস্তি ফিরেছিল । কিন্তু এরইমধ্যে হদিশ মিলল করোনার নতুন প্রজাতির ।

আরও পড়ুন:কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর টাকা দেয়নি বাংলা, লোকসভায় অভিযোগ নির্মলার

Last Updated : Feb 11, 2023, 11:35 AM IST

ABOUT THE AUTHOR

...view details