পশ্চিমবঙ্গ

west bengal

5 বছর বয়সি, 51 ইঞ্চি লম্বা রামলালার মূর্তি বসছে অযোধ্যার মন্দিরে, বড় ঘোষণা ট্রাস্টের

By ETV Bharat Bangla Team

Published : Jan 1, 2024, 10:46 AM IST

Lord Ram Idol in Ayodhya: চোখগুলি পদ্মের পাপড়ির মতো দেখতে । মুখ চাঁদের মতো উজ্জ্বল । হাত হাঁটু পর্যন্ত প্রসারিত ৷ সঙ্গে তাঁর ঠোঁটে লেগে রয়েছে এক নির্মল হাসি । 51 ইঞ্চি লম্বা 5 বছর বয়সি রামলালা এই মূর্তিই বসতে চলেছে অযোধ্যার রাম মন্দিরে ৷ এমনটাই জানিয়েছে মন্দিরের ট্রাস্ট ৷

Lord Ram Idol
রাম মন্দির

অযোধ্যা, 1 জানুয়ারি: সব জল্পনার অবসান ৷ 5 বছর বয়সি 51 ইঞ্চি লম্বা ভগবান রামের মূর্তি বসতে চলেছে অযোধ্যার রামমন্দিরে ৷ 22 জানুয়ারি বিরাট অনুষ্ঠানের মাধ্যমে রামলালার প্রাণ প্রতিষ্ঠা হবে ৷ তার জন্য সেজে উঠছে অযোধ্যা ৷ ওই দিন রামলালার প্রাণ প্রতিষ্ঠার জন্য নির্বাচিত করা হয়েছে এই মূর্তিটিকে । শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই বলেন, "ভগবান রামলালার মূর্তি নির্বাচনের জন্য একটি সভা করেছিল ট্রাস্ট ৷ সেই সভায় মূর্তি নিয়ে সকলের ভোট নেওয়া হয় । ভোটের মাধ্যমে এই মূর্তিটি নির্বাচিত হয় ৷ মূর্তিটিকে রামমন্দিরের গর্ভগৃহে স্থাপন করা হবে ।"

চম্পত রাইয়ের কথায়, "প্রাথমিকভাবে মন্দিরের জন্য তিনজন ভাস্করের মূর্তি নির্বাচিত হয়েছিল। দেশের স্বনামধন্য ভাস্কররা তিনটি মূর্তি তৈরি করেছেন। মহীশূরের অরুণ যোগীরাজ এবং বেঙ্গালুরুর কে এল ভাট গাঢ় রঙের রামলালার মূর্তি তৈরি করেন । শেষে রামের চমৎকার কারুকাজ করা অরুণ যোগীরাজের গড়া মূর্তিটি নির্বাচিত হয় ৷ তাঁর গড়া মূর্তিটিই 51 ইঞ্চির এবং বয়স 5 বছর ৷"

ট্রাস্টের সাধারণ সম্পাদক জানান, ভগবান রামের মূর্তির চোখগুলি পদ্মের পাপড়ির মতো দেখতে । মুখ চাঁদের মতো উজ্জ্বল । হাত হাঁটু পর্যন্ত প্রসারিত ৷ সঙ্গে ঠোঁটে নির্মল হাসি । এই মূর্তিটিতে রামলালার একটি অন্তর্নিহিত ঐশ্বরিক রূপ এবং একটি মন্ত্র-বান্ধব চেহারা রয়েছে । চমৎকার মূর্তিটিতে রাজা দশরথের পুত্র এবং বিষ্ণুর অবতারের আভাস পাওয়া যায় । চম্পত রাই আরও বলেন, "মূর্তিটি রাম মন্দিরের গর্ভগৃহে প্রতিষ্ঠা করা হবে ৷ মন্দিরের যে অংশে মূর্তি স্থাপন করা হবে সেটি ইতিমধ্যে প্রস্তুত ।"

বৃহস্পতিবার রাম মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র শীর্ষ জেলা আধিকারিকদের নিয়ে অযোধ্যার পথ এবং মন্দিরের আশেপাশের কাজ খতিয়ে দেখেন । এ মাসে রামলালার প্রাণ প্রতিষ্ঠার আগে শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অযোধ্যা সফরে এসেছিলেন ৷ মন্দিরের আধিকারিকদের দাবি, 16 জানুয়ারি থেকে শুরু হয়ে সাত দিন ধরে অযোধ্যায় চলবে রামলালার প্রাণ প্রতিষ্ঠার মূল অনুষ্ঠান ।

আরও পড়ুন:

  1. রাম মন্দিরের প্রবেশদ্বারে শোভা পাবে বাংলার শিল্পশৈলী, একশো ম্যুরাল তৈরি বিশ্বজিতের
  2. 22 জানুয়ারি ঘরে ঘরে 'রাম জ্যোতি' জ্বালিয়ে দীপাবলি পালনের ডাক মোদির
  3. রাম মন্দিরের পুরোহিত হিসাবে নির্বাচিত হলেন যোগীরাজ্যের 'ভক্ত' ছাত্র

ABOUT THE AUTHOR

...view details