পশ্চিমবঙ্গ

west bengal

2021-এ অনলাইনে নয়, লিখিত মাধ্যমেই বোর্ড পরীক্ষা : সিবিএসই

By

Published : Dec 3, 2020, 2:00 PM IST

খাতা-পেনেই পরীক্ষা । অনলাইনে বোর্ড পরীক্ষা নয় । কোরোনা বিধি মেনেই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত সিবিএসই-র ।

CBSE
CBSE

দিল্লি, 3 ডিসেম্বর : আর অনলাইন নয় । প্রচলিত লিখিত মাধ্যমেই হবে 2021-র বোর্ড পরীক্ষা হবে । জানিয়ে দিল সিবিএসই । অনলাইনে পরীক্ষা পরিচালনার কোনও প্রস্তাব নেই বলে জানানো হয়েছে বোর্ডের তরফে ।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন জানিয়েছে, 2021 সালের বোর্ড পরীক্ষা আগের মতোই লিখিত পদ্ধতিতে হবে, অনলাইনে নয় । পরীক্ষার তারিখ যদিও এখনও নির্ধারণ করা হয়নি । বোর্ডের তরফে বলা হয়েছে, ছাত্রছাত্রীদের অগ্রগতির পাশাপাশি পরীক্ষা ব্যবস্থার উন্নতি নিশ্চিত করতে পরীক্ষা পরিচালনা জরুরি ।

চলতি বছরে প্যানডেমিক এবং নিউ নর্মালের মধ্যে পরীক্ষা সম্পর্কে শিক্ষার্থী, অভিভাবক এবং শিক্ষকদের মধ্যে বিস্তর আলোচনা হয়েছে । বোর্ড পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন থেকে শুরু করে ক্লাস পরিচালনা, সবকিছুই কার্যত হচ্ছে ভার্চুয়ালি । এর আগে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল বলেছিলেন, "স্কুল ও কলেজ থেকে নিয়মিত দূরে থাকা শিক্ষার্থীদের জন্য অনলাইনে পড়াশোনা একটি বড় চ্যালেঞ্জ । তবে শিক্ষার্থীদের সবসময় এই চ্যালেঞ্জকে একটি সুযোগে পরিণত করতে প্রস্তুত থাকা উচিত ।" এসবের মধ্যেই কোরোনা পরিস্থিতিতে সরকার সময়মতো পরীক্ষা পরিচালনার জন্য নতুন উদ্যোগ নিয়েছে । প্রাক্তনী, অভিভাবক এবং শিক্ষকদের সঙ্গে পরীক্ষা পরিচালনার জন্য তিনটি পর্যায়ে আলোচনার পরিকল্পনা করেছেন শিক্ষামন্ত্রী । সম্ভবত তিনটি পৃথক তারিখে ভার্চুয়াল মাধ্যমে শিক্ষার্থী, অভিভাবক এবং শিক্ষকদের সঙ্গে আলোচনা করতে পারেন তিনি ।

এই ভার্চুয়াল বৈঠকের পর শিক্ষামন্ত্রী রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে অনুষ্ঠিত হওয়া পরীক্ষাগুলি পর্যালোচনা করবেন । এভাবে স্বাস্থ্যমন্ত্রক, স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ মেনে পরীক্ষা পরিচালনার জন্য একটি বিশদ পরিকল্পনা তৈরি করা হবে । শিক্ষামন্ত্রী জানান, "সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল আরও ভালো বিশ্লেষণ করে অধ্যয়ন করা এবং সময়মতো ফলাফল প্রকাশ করা যাতে শিক্ষার্থীদের পুরো শিক্ষাবর্ষ নষ্ট না হয় ।" তিনি আরও বলেন, "ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা মাথায় রেখেই সময়মতো পরীক্ষা নেওয়া দরকার ।"

ABOUT THE AUTHOR

...view details