পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 21, 2022, 5:23 PM IST

ETV Bharat / bharat

Bhoodan Movement Land: 60 বছর পর ভূদান আন্দোলনে দান করা 1.60 লক্ষ একর জমি পাবেন ভূমিহীনরা

গান্ধিবাদী বিনোভা ভাবের 'ভুদান আন্দোলন'-এ দান (Bhoodan Movement Land) করা জমির মধ্যে থেকে প্রায় 1.60 লক্ষ একর জমি 60 বছর পর ভূমিহীনদের (Land found fit for distribution) বিতরণের যোগ্য বলে নিশ্চিত করেছে বিহার সরকার (Bihar Government)৷

1.60 lakh acres donated during Bhoodan movement found fit for distribution after 60 years
60 বছর পর ভূদান আন্দোলনে দান করা 1.60 লক্ষ একর জমি পাবেন ভূমিহীনরা

পটনা, 21 অক্টোবর: গান্ধিবাদী বিনোভা ভাবের উদ্যোগে জমি দান করার জন্য হয়েছিল 'ভুদান আন্দোলন' (Bhoodan Movement Land)৷ তার প্রায় 60 বছর পর আন্দোলনের সময় দান করা জমির মধ্যে থেকে প্রায় 1.60 লক্ষ একর জমি ভূমিহীনদের মধ্যে বিতরণের যোগ্য বলে সিদ্ধান্ত নিল বিহার সরকার (Bihar Government)৷ বিহার সরকারের রাজস্ব ও ভূমি সংস্কার বিভাগের সূত্র নিশ্চিত করেছে যে, এই 1.60 লক্ষ একর জমি বিতরণের প্রক্রিয়া চলতি বছরের ডিসেম্বরের পরে যে কোনও সময় শুরু হবে (Land found fit for distribution)।

1950 এবং 60 এর দশকের গোড়ার দিকে মানুষজন অনেক জমি দান করেছিলেন । কিন্তু প্রমাণীকরণের জন্য রাজ্য ভূদান কমিটি যখন সেই জমি পরীক্ষা করছিল, তখন দেখা যায় যে সেগুলির মধ্যে অনেক জমির প্রকৃত নথির বিবরণ নেই । সুতরাং, দান করা হলেও, আইনত সেই জমি এখনও দাতাদের মালিকানাধীন । এছাড়া ভূদান কমিটি দেখতে পায় যে, নির্দিষ্ট কিছু প্লট আসলে নদী, পাহাড় ও বনভূমির উপর রয়েছে । রাজস্ব বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, এই সমস্যার কারণে পুরো প্রক্রিয়াটি এত দিন বিলম্বিত হয়েছিল ।

এক আধিকারিকের কথায়, "প্রক্রিয়া শুরু হওয়ার পর এই প্লটগুলির মধ্যে যেগুলি উপযুক্ত বলে মনে করা হয়েছে, তা ভূমিহীনদের মধ্যে সমানভাবে বিতরণ করা হবে । বিভাগটি রাজ্যে ভূদান আন্দোলনের অধীনে প্রাপ্ত প্রায় 6.48 লক্ষ একর জমির ব্যবস্থাপনা এবং বণ্টনের অনিয়ম তদন্তের জন্য গঠিত কমিশনের চূড়ান্ত প্রতিবেদনের জন্য অপেক্ষা করছে ৷"

বিহার সরকার 2017 সালে তিন সদস্যের কমিশন গঠন করেছিল । রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব অশোক কুমার চৌধুরীর নেতৃত্বে গঠিত কমিশন নভেম্বরে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের কাছে রিপোর্ট জমা দেবে বলে আশা করা হচ্ছে । ভূমি সংস্কার ও রাজস্ব মন্ত্রী অলোক কুমার মেহতা পিটিআই-কে বলেছেন, "হ্যাঁ, এটা সত্যি যে ভূদান আন্দোলনের সময় দান করা প্রায় 1.60 লক্ষ একর জমি ভূমিহীনদের মধ্যে বিতরণের জন্য উপযুক্ত বলে প্রমাণিত হয়েছে ৷" তিনি আরও বলেন, "সরকার রাজ্যের 38টি জেলায় ভূমিহীনদের একটি সমীক্ষাও শুরু করেছে এবং এটি এ বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হবে । চলতি বছরের ডিসেম্বরের পরে যে কোনও সময় জমির বণ্টন শুরু হবে ৷"

আরও পড়ুন:সিবিআইকে ঠেকাতে সাধারণ সম্মতি প্রত্যাহারের পথে নীতীশরা

নিশ্চিত হওয়া মোট 1.60 লক্ষ একর জমির মধ্যে, রোহতাস এবং কাইমুর জেলার প্রায় 33,500 একর জমি কৃষিকাজের জন্য উপযুক্ত নয় । শুধুমাত্র পূর্ণিয়া জেলাতেই 65,054 একর নিশ্চিত জমি রয়েছে, যা বিনোভা ভাবের ভূদান আন্দোলনের সময় দান করা হয়েছিল ৷ এই জমি বিতরণের জন্য প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে সূত্র ৷ অন্যান্য যে জেলাগুলিতে প্রচুর পরিমাণে জমি বিতরণের জন্য পাওয়া গিয়েছে, তার মধ্যে রয়েছে কিষাণগঞ্জ (38,060 একর), ঔরঙ্গাবাদ (11,089 একর), কাটিহার (7,007 একর), মাধেপুরা (3,879 একর), গয়া (1,601 একর) এবং মুঙ্গের (1,057 একর)।

1895 সালে জন্মানো বিনোভা ভাবে গান্ধিবাদী মূল্যবোধ প্রচারের জন্য তাঁর জীবন উৎসর্গ করেছিলেন ৷ তিনি বিশেষত পরিচিত 'ভুদান' প্রচারের জন্য ৷ তিনি সারা দেশের মানুষকে তাঁদের জমির একটি অংশ ভূমিহীন দরিদ্রদের মধ্যে বিতরণের জন্য দান করতে প্রচার চালিয়েছিলেন ৷ এটি 1951 সালে শুরু হয়েছিল এবং কয়েক বছর ধরে অব্যাহত ছিল এই আন্দোলন । মেহতার দাবি, "আমাদের মহাগঠবন্ধন সরকারের মূলমন্ত্র স্পষ্ট যে, রাজ্যে কোনও দরিদ্র যেন ভূমিহীন না থাকেন ৷"

ABOUT THE AUTHOR

...view details